Thursday, July 20, 2017

ফেসবুক আইডি TEMPORARY LOCK/সাময়িক বিচ্ছিন্ন হয়ে গেলে কি করবেন?




কোন কারনে যদি আপনার ফেসবুক আইডি সাময়িক বিচ্ছিন্ন বা Temporary Lock হয় তাহলে
আপনি একটা ম্যাসেজ পাবেন- “For security reason your account is temporarily locked”.
সেক্ষেত্রে ফেসবুক একাউন্ট ভেরিফাই এবং লক খোলার জন্য নিচের কাজগুলো করতে হবে-
  • ৯৬ ঘণ্টার মধ্যে আপনার ফেসবুক একাউন্ট খোলা যাবে না। এক্ষেত্রে আপনার history ক্লিয়ার করে নিতে পারেন।
  • Automated security verification process এর মাধ্যমে আইডেনটিটি ভেরিফাই করে নেয়া যায়। হয়তো ফেসবুক সন্দেহজনক কার্যকলাপ সনাক্ত করেছে এবং এ কারণে একাউন্ট ব্লক হয়ে গেছে।
  • মোবাইল নম্বর নিশ্চিত করেও যাচাই করে নেয়া যায়। ফেসবুক আপনাকে একটা কোড নম্বর দিবে, সেই কোড ব্যবহার করে ঢুকতে হবে এবং ফেসবুক একাউন্ট যাচাই করতে হবে। একবার যাচাই হয়ে গেলে একাউন্ট আনলক করা যাবে।
  • ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুর ছবি সনাক্তের মাধ্যমে একাউন্টের সত্যতা যাচাই করার অপশন দিবে। এর মধ্যে অন্তত পাঁচটা ছবি সনাক্ত করতে পারলে একাউন্ট আনলক হয়ে যাবে।
  • বন্ধুর ছবি সনাক্ত করতে সফল হলে “Account verified congratulation!” এই ম্যাসে আসবে।
  • পরের স্টেপ এর জন্য continue অপশনে ক্লিক করতে হবে। এখানে বর্তমান ইমেইল এড্রেস দিতে হবে।
  • একাউন্টে ঢোকার ক্ষেত্রে নতুন security question জিজ্ঞাসা করা হবে। সেখানে  পছন্দের security question নির্বাচন করলে সম্পূর্ণভাবে আপনার ফেসবুক একাউন্ট আনলক হবে।
  • এছাড়া ‘clicking here’ এ ক্লিক করার মাধ্যমে ফেসবুকে একাউন্ট আনলকের আবেদন করা যায়। এক্ষেত্রে ID card সাবমিট করে আপনার আইডেন্টিটি সনাক্ত করতে হবে। আইডি তে অবশ্যই আপনার নাম এবং জন্মতারিখ পরিষ্কারভাবে উল্লেখ থাকতে হবে।
  • নিজের পরিচিতি সনাক্ত করার জন্য ফেসবুক আপনাকে একটা অপশন দেবে। যেকোনো সরকারি আইডি আপনি সাবমিট করা যায়, যেখানে অবশ্যই নাম এবং জন্মতারিখ উল্লেখ থাকবে। সরকারি আইডি-যেমনঃ জন্ম নিবন্ধন, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি, গ্রীন কার্ড ইত্যাদি।
  • যদি ওপরের কোনো অপশনই কোনো কারণে ম্যাচ না করে অথবা ওপরের কোনো আইডি যদি আপনার না থাকে, তাহলে আপনাকে দুটি ভিন্ন আইডি প্রদান করতে হবে। সেক্ষেত্রে একটার সাথে আরেকটা আইডির নামের অবশ্যই মিল থাকতে হবে। এছাড়াও, আইডি প্রমাণে ছবি অথবা জন্মতারিখও থাকতে হবে। এই অপশনে আছে- ব্যাংক স্টেটমেন্ট, বাস কার্ড, ক্রেডিট কার্ড, লাইব্রেরী কার্ড, স্কুল কার্ড, ইউটিলিটি কার্ড ইত্যাদি। ক্রেডিট কার্ড কিংবা সামাজিক নিরাপত্তার নম্বর বা তথ্য প্রদান করার আগে অবশ্যই personal information গোপন করতে হবে।
একাউন্ট একটিভ হওয়ার জন্য বা রেসপন্স পাওয়ার জন্য এক সপ্তাহ সময় নিতে পারে। তবে যেকোন ক্ষেত্রেই আপনার লকড একাউন্ট পুনরুদ্ধার এর একটা সুযোগ দেওয়া হবে।
আর যদি লগ ইন করার সময় আইডি খোলার কোন অপশন না দিয়ে থাকে, তাহলে কিছু করতে হবেনা। আপনার আইডি সাময়িকভাবে বন্ধ থাকবে। ফেসবুক কর্তৃপক্ষ একটা নিদিষ্ট সময় পর আইডি আবার খুলে দিবে।

No comments:

Post a Comment